শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Election: মন্দির নয়, কলকারখানার দ্বারোদ্ঘাটন চায় রায়বরেলি

Rajat Bose | ১৬ মে ২০২৪ ১১ : ৫৬Rajat Bose


বীরেন ভট্টাচার্য, রায়বরেলি:‌ উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা কেন্দ্রের মধ্যে এই আসনটি বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ রায়বরেলি পরিবর্তনের আসন। জরুরি অবস্থার পর ১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে এই রায়বরেলি আঁস্তাকুড়ে ছুড়ে ফেলে দিয়েছিল দেশের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে। স্বাধীন ভারতের ইতিহাসে কোনও প্রধানমন্ত্রী পদাধিকারীর নির্বাচনী হার সেই প্রথম ও সেই শেষ। সেবার ইন্দিরার পাশাপাশি পরাজিত এবং ক্ষমতাচ্যুত হয়েছিল কংগ্রেস। ঠিক ৪৭ বছর পর, একইভাবে মোদি জমানার অঘোষিত জরুরি অবস্থায় বিরোধী নেতাদের জেলে ভরার চেষ্টা চলছে, তখনও কেন্দ্রের মোদি সরকারকে ক্ষমতাচ্যুত করতে চায় রায়বরেলি।
আজ থেকে কয়েক দশক আগের কথা। সকাল ৯টা বাজলেই কারখানাগুলিতে বেজে উঠত ভোঁ, সাইরেন। ছুটে চলত একের পর এক স্কুটার, সাইকেল। রায়বরেলির শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানায় কাজে যোগ দিতে ছুটতেন কর্মীরা। তাঁদের সময়জ্ঞান এতটাই ছিল যে, রাস্তার ধারে ব্যবসায়ী, পথচলতি মানুষ কর্মীদের এই মিছিল দেখে ঘড়ির কাঁটা মেলাতেন। একই চিত্র আবার পড়ন্ত বিকেলে। বাড়ির দিকে ছুটত স্কুটার, সময় মিলিয়ে নিতেন এলাকার বাসিন্দারা। 
উত্তরপ্রদেশ স্টেট স্পিনিং মিলের বন্ধ গেটের বাইরে, চায়ের দোকানে বসে স্মৃতিচারণ করছিলেন ষাটোর্ধ্ব আর কে মিশ্র। সেখানে ছিলেন কয়েকজন মধ্যবয়স্ক ব্যক্তি, দু–চারজন যুবকও। সকলেরই আক্ষেপ, বিগত ১০ বছরে রায়বরেলিতে বন্ধ হয়েছে একের পর এক কারখানা। তাঁদের কথায় স্পষ্ট, রাম মন্দির নয়। বন্ধ হয়ে যাওয়া কারখানার দরজা খোলার অপেক্ষায় রয়েছে রায়বরেলি। এক সময়ে উত্তরপ্রদেশ স্টেট স্পিনিং মিলে কর্মীর সংখ্যা ছিল ৩ থেকে ৪ হাজার। ইন্দিরা গান্ধীর সময়ে তৈরি হওয়া এই স্পিনিং মিল এবং পরপর তৈরি হওয়া কারখানাগুলির সময়ানুবর্তিতা, উৎপাদনের সঙ্গে জড়িয়ে ছিল এলাকাবাসীর স্বপ্ন, রোজনামচা। এই শিল্পাঞ্চলই ছিল এলাকার জীবনরেখা। শহরের সুপার মার্কেট থেকে ইন্ডাস্ট্রিয়াল এরিয়া যাওয়ার রাস্তার অবস্থাই বলে দেয় শিল্পাঞ্চলের বর্তমান পরিস্থিতি। এলাকাবাসীর বক্তব্য, ‘‌কারখানাগুলি একের পর এক বন্ধ হয়ে যাওয়ার পর এই পথ দিয়ে আর ক’‌জনই বা যায়। সেই কারণে রাস্তাও অবহেলিত।’‌
রাস্তার ধারে শুনশান নিস্তব্ধ কারখানার ভিতরে গেলে শোনা যায় শুধুই ঝিঁঝি আর কিছু পাখির ডাক। গেটে ঢোকার মুখে ছোট কামরায় থাকেন নিরাপত্তারক্ষী। তিনটে করে শিফটে পাহারার দায়িত্ব তাঁদের। সারাদিন কোনও কাজ নেই। শুধু গেটের মুখে বসে থাকা। সুতো কলের নিরাপত্তারক্ষী করুণাশঙ্কর তিওয়ারি জানালেন, ২০১৬ সাল থেকে কাজ করছেন তিনি। সম্প্রতি এই সুতো কল বিক্রি হয়ে গিয়েছে। বরাবাঁকি, কানপুর, মির্জাপুর, জৌনপুরে ছিল এই সুতো কলের শাখা। সদর দপ্তরটি ছিল কানপুরে। প্রতিটি শিফটে তিনজন করে কাজ করেন। করুণাশঙ্কর তিওয়ারি জানান, ‘‌এখন আমার শিফটে রয়েছেন বিনীত মিশ্র, সামশের যাদব। পরে আরও তিনজন। এইভাবে পড়ে থাকা যন্ত্রপাতি পাহারার কাজ চলছে।’‌ কারখানার ভিতরের ভগ্নপ্রায় দশা ঘুরিয়ে দেখালেন করুণাশঙ্কর। তিনি জানালেন, একসময়ে এই এলাকা গমগম করত। আজ সেসব গল্পকথা। 
শুধুমাত্র স্পিনিং মিল নয়। বন্ধ হয়েছে সিনা টেক্সটাইল, ভেসপা স্কুটার কারখানা, ভবানী পেপার মিলের মতো সংস্থাগুলি। বন্ধ হওয়া জমিতে অন্য প্রতিষ্ঠান গড়ে উঠেছে। কারখানা নয়। রায়বরেলিতে এইমস হাসপাতাল হয়েছে। প্রথমে তার শয্যা সংখ্যা ছিল ৯৩০টি। যোগী আদিত্যনাথ সরকার সেখান থেকে ৩০০ শয্যা তুলে গোরক্ষপুরে নিয়ে গিয়েছে। এমনকী এইমসের ৪০ শতাংশ বাজেটও ছেঁটে দিয়েছে মোদি সরকার।
রায়বরেলিতে এবার কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী। তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে দীনেশ প্রতাপ সিংকে। আগামী ২০ মে এই হাইপ্রোফাইল আসনে ভোট। দাদার কেন্দ্রে জোরদার প্রচার করছেন প্রিয়াঙ্কা গান্ধী। দীনেশ সিংয়ের বিরুদ্ধে ক্ষুব্ধ রায়বরেলির সাধারণ মানুষ। তাঁর বিরুদ্ধে জোর করে জমি দখলের অভিযোগ করেছেন এলাকার বাসিন্দারা। পেশায় কৃষক হরিওম মিশ্র জানালেন, আগে মাত্র ১৮ বিঘা পৈতৃক জমি ছিল দীনেশ সিংয়ের। এখন তিনি প্রায় ১,৮০০ কোটি টাকার সম্পত্তির মালিক। ডবল ইঞ্জিনের দৌলতে জমি দখলের রাজনীতি করেই তিনি ফুলে ফেঁপে উঠেছেন। ‌‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



05 24